• শিরোনাম

    ব্রাহ্মণবাড়িয়ায় নন-ফুডগ্রেড পাত্র বর্জনের দাবিতে মানববন্ধন

    মনিরুজ্জামান মনির, স্টাফ রিপোর্টারঃ | শুক্রবার, ২০ জানুয়ারি ২০২৩ | পড়া হয়েছে 34 বার

    ব্রাহ্মণবাড়িয়ায় নন-ফুডগ্রেড পাত্র বর্জনের দাবিতে মানববন্ধন
    apps

    নাগরিক ফোরাম ও নদী নিরাপত্তার সামাজিক সংগঠন ‘নোঙ্গর’-এর নেতারা শুক্রবার ২০ জানুয়ারি সকালে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সামনে জীবন ও স্বাস্থ্য সুরক্ষায় নিরাপদ খাদ্যের লক্ষ্যে নন-ফুডগ্রেড পাত্র বর্জন করার জন্য মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তাসহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতারা অংশগ্রহণ করেন।

    মানববন্ধনে বক্তব্য দেন জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা মো. ফারহান ইসলাম, নোঙ্গরের জেলা শাখার সভাপতি মো. শামীম আহম্মেদ, জেলা নাগরিক ফোরামের সভাপতি পীযুষ কান্তি আচার্য।এ সময় বক্তারা জীবন ও স্বাস্থ্য সুরক্ষায় নিরাপদ খাদ্যের লক্ষ্যে নন-ফুডগ্রেড পাত্র বর্জন করার জন্য সবার প্রতি আহ্বান জানান। মো. ফারহান ইসলাম বলেন, রাস্তায় যারা খাবার বিক্রি করেন, ‘তাদের অধিকাংশই খাবার পরিবেশন করার সময় পত্রিকার কাগজ অথবা প্লাস্টিকের গ্লাস ব্যবহার করেন। এতে মানুষের স্বাস্থ্যের ক্ষতি হয়।

    পত্রিকার কাগজে যে কেমিক্যাল থাকে সেগুলো খাবারে লেগে যায়। যে কারণে কেউ এই ক্ষতির কারণ বুঝতে পারেন না। তাই আমাদের সবাইকে নন-ফুডগ্রেড পাত্র বর্জন করতে হবে। যারা বিক্রি করেন, তাদের অধিকাংশই জানেন না এই বিষয়গুলো। তাই তাদের সচেতন করার জন্য আমরা শহরের বিভিন্ন জায়গায় লিফলেট বিতরণ করে তাদের সচেতন করার চেষ্টা করছি।’

    নোঙ্গর-এর জেলা শাখার সভাপতি মো. শামীম আহম্মেদ বলেন, ‘আমরা মানুষের জীবন ও স্বাস্থ্য সুরক্ষার জন্যই এমন আয়োজন করেছি। আমরা মানুষকে জানানোর চেষ্টা করছি যে প্লাস্টিকের কাপ বা কাগজের কাপে চা খাওয়া উচিত নয়। প্লাস্টিকের কাপ তৈরি হয় এক ধরনের বিষাক্ত মাইক্রোপ্লাস্টিক থেকে, যা ক্যানসারের অন্যতম কারণ।

    তাই মানুষকে রাস্তার পাশে যেকোনো খাবার খাওয়ার আগে এসব বিষয় খেয়াল রাখতে হবে।’পরে প্রেসক্লাবের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‍্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কুমারশীল মোড় এলাকায় গিয়ে শেষ হয়। পরে শহরের বিভিন্ন স্থানে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন।

    বাংলাদেশ সময়: ৬:৪৮ অপরাহ্ণ | শুক্রবার, ২০ জানুয়ারি ২০২৩

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ