• শিরোনাম

    বালিয়াডাঙ্গীতে বিরল প্রজাতির বাগডাশ উদ্ধার

    মোঃ সাইফুল ইসলাম ঠাকুরগাঁও প্রতিনিধি : | বুধবার, ২৩ নভেম্বর ২০২২ | পড়া হয়েছে 32 বার

    বালিয়াডাঙ্গীতে বিরল প্রজাতির বাগডাশ উদ্ধার
    apps

    ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে স্থানীয় লোকজনের বন্দীদশা থেকে একটি বিরল প্রজাতির ছোট বাগদাশকে উদ্ধার করেছেন। আজ বুধবার (২৩ নভেম্বর) দুপুর ১২টার দিকে প্রাণীটিকে উপজেলার দুওসুও ইউনিয়নের কুলিক নদীর সংলগ্ন সোনাকান্দর এলাকা থেকে ধনিবস্তী মাহাজন হাটের বদিরুল ইসলাম নামের এক যুবক উদ্ধার করে বাড়ীতে নিয়ে এসে খাচায় বন্দী করে রাখেন। এখবরটি এলাকায় ছড়িয়ে পড়লে উৎসুক জনতা এক নজরে দেখার জন্য তার বাড়ীতে ভীড় জমায়।
    এ সময় সেখানে উপস্থিত ছিলেন- বালিয়াডাঙ্গী প্রেস ক্লাবের সভাপতি আবুর কালাম আজাদ।
    এব্যাপারে বালিয়াডাঙ্গী উপজেলা নির্বাহী কর্মকর্তা বিপুল কুমারের নিকট জানতে চাওয়া হলে তিনি বলেন, এবিষয়ে আপনার নিকট প্রথমে শোনলাম, তাই বিষয়টি প্রাণী সম্পদ বিভাগের কর্মকর্তাকে জানিয়ে সেটিকে উদ্ধারের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
    স্থানীয় গ্রামবাসী রউফ বলেন, ধনিবস্তী গ্রামের বদিরুল ইসলাম বুধবার দুপুরে সোনাকান্দর মাঠে কাজ করতে থাকলে এসময় হঠাৎ প্রাণীটি তার পাশ দিয়ে যাওয়ার সময় সে নিভয়ে মেছো বাঘ মনে করে আটক করে তার বাড়ীতে নিয়ে এসে খাচায় বন্দী করে রাখেন।
    কিন্তু পরিবেশ কর্মীদের কাছ থেকে প্রাণীটি পরিবেশের জন্য খুব গুরুত্বপূর্ণ বলে অনেকেই মতামত দেন। এব্যাপারে রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবির বলেন, এটি যদি ছোট বাগদাশ প্রজাতির একটি প্রাণী হয়ে থাকে তাহলে প্রাণীটি বীজের বিস্তরণে ও খাদ্যশৃংখলে ভূমিকা রাখে। এছাড়া এটি গাছের ক্ষতিকারক পোকামাকড় খেয়ে জীবন ধারণ করে। আর প্রাণীটি বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২ অনুযায়ী সংরক্ষিত বলেও জানান তিনি।

    বাংলাদেশ সময়: ১০:৪৮ অপরাহ্ণ | বুধবার, ২৩ নভেম্বর ২০২২

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ