• শিরোনাম

    বারি উদ্ভাবিত গ্রীষ্মকালীন টমেটোর আধুনিক উৎপাদন প্রযুক্তির উপর মাঠ দিবস অনুষ্ঠিত

    আব্দুর রহমান,গাজীপুর: | সোমবার, ২১ নভেম্বর ২০২২ | পড়া হয়েছে 25 বার

    বারি উদ্ভাবিত গ্রীষ্মকালীন টমেটোর আধুনিক উৎপাদন প্রযুক্তির উপর মাঠ দিবস অনুষ্ঠিত
    apps

    বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর সরেজমিন গবেষণা বিভাগ, ফরিদপুরের উদ্যোগে বারি উদ্ভাবিত গ্রীষ্মকালীন হাইব্রিড টমেটোর জাত ৮ ও ১১ এর আধুনিক প্রযুক্তির উপর মাঠ দিবস ১৬ নভেম্বর ২০২২ তারিখে ফরিদপুর জেলার সদর উপজেলার কানাইপুর ইউনিয়নের নরসিংহদিয়া গ্রামে অনুষ্ঠিত হয়েছে। ‘বাংলাদেশে গ্রীষ্মকালীন টমেটোর অভিযোজন পরীক্ষা, উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন ও কমিউনিটি বেজড পাইলট প্রোডাকশন প্রোগাম’ শীর্ষক কর্মসূচীর অর্থায়নে আয়োজিত এ মাঠ দিবসে ১০০ জন কৃষক অংশগ্রহণ করেন এবং বারি উদ্ভাবিত বিভিন্ন গ্রীষ্মকালীন টমেটোর জাতের মাধ্যমে উৎপাদিত ফসল পরিদর্শন করেন।
    বারি’র সরেজমিন গবেষণা বিভাগ, গাজীপুরের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাজহারুল আনোয়ার এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ফরিদপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ স্বপন কুমার খাঁ, আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র, রহমতপুর, বরিশালের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বিমল চন্দ্র কুন্ডু, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ফরিদপুরের উপ-পরিচালক কৃষিবিদ মো. জিয়াউল হক, মসলা গবেষণা উপ-কেন্দ্র, ফরিদপুরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলাউদ্দিন খাঁন, সরেজমিন গবেষণা বিভাগ, গাজীপুরের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও কর্মসূচী পরিচালক ড. মো. ফারুক হোসেন ও এসডিসি, ফরিদপুরের নির্বাহী পরিচালক জনাব কাজী আশরাফুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সরেজমিন গবেষণা বিভাগ, ফরিদপুর অঞ্চলের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সেলিম আহম্মেদ।
    ড. সেলিম আহম্মেদ তার স্বাগত বক্তব্যে বলেন, এই প্রকল্পের আওতায় বিগত ৩ বছর ধরে বারি উদ্ভাবিত বিভিন্ন গ্রীষ্মকালীন টমেটোর জাত কৃষকের মাঠে উৎপাদন হচ্ছে। গ্রীষ্মকালীন টমেটোর আধুনিক উৎপাদনের উপর কৃষক প্রশিক্ষণ ও মাঠ দিবসের মাধ্যমে কৃষক উৎপাদন প্রযুক্তি সম্পর্কে ধারণা লাভ করে। গ্রীষ্মকালীন টমেটো চাষ করে ভাল ফলন ও বাজারমূল্য বেশি পাওয়ায় কৃষকেরা গ্রীষ্মকালীন টমেটো চাষে আগ্রহী হয়ে উঠছে। তিনি সবাইকে নতুন প্রযুক্তি গ্রহণ করে কৃষিকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সকলকে অনুরোধ করেন।

    বাংলাদেশ সময়: ১০:৩৫ অপরাহ্ণ | সোমবার, ২১ নভেম্বর ২০২২

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ