• শিরোনাম

    বাংলাদেশ কোস্ট গার্ড এর ৯টি জাহাজ ও ১টি ঘাঁটি উদ্বোধন করলেন  প্রধানমন্ত্রী শেখ হাসিনা

    অনলাইন ডেস্ক | রবিবার, ১৫ নভেম্বর ২০২০ | পড়া হয়েছে 115 বার

    বাংলাদেশ কোস্ট গার্ড এর ৯টি জাহাজ ও ১টি ঘাঁটি উদ্বোধন করলেন  প্রধানমন্ত্রী শেখ হাসিনা
    apps

    প্রেস বিজ্ঞপ্তি: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী আজ ১৫ নভেম্বর ২০২০ তারিখ রোজ রবিবার বাংলাদেশ কোস্ট গার্ডের ০৯টি জাহাজ এবং ০১টি ঘাঁটি গণভবন থেকে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে উদ্বোধন করেন। এর ফলে বাহিনীর বহরে সংযোজিত জাহাজসমূহ ও ঘাঁটি আনুষ্ঠানিকভাবে তাদের অপারেশনাল ও প্রশাসনিক কার্যক্রম শুরু করবে।

    বাংলাদেশের উপকূলীয় জলসীমানার অতন্দ্র প্রহরীর ন্যায় সক্রিয় উপস্থিতি ও সমুদ্র সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকরত দেশের উন্নয়নে বিশেষ ভূমিকা রাখার লক্ষ্যে ১৯৯৫ সালের ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশ কোস্ট গার্ড যাত্রা শুরু করে। প্রতিষ্ঠালগ্ন হতে অদ্যবধি এ বাহিনী সমুদ্র সম্পদের সংরক্ষণ, উপকূলীয় অঞ্চলে চোরাচালান দমন, মাদকদ্রব্য পাচার নিয়ন্ত্রণ, বনজ সম্পদ সংরক্ষণ, সমুদ্র ও নদী সংলগ্ন এলাকায় পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ, জাটকা ও মা ইলিশ নিধন প্রতিরোধ এবং মানব পাচার প্রতিরোধে নিষ্ঠার সাথে কাজ করে আসছে।

    বাংলাদেশ কোস্ট গার্ড এর জন্য ইতালি হতে ক্রয়কৃত সর্বমোট ৪টি অফশোর প্যাট্রোল ভেসেলের মধ্যে বিসিজিএস সৈয়দ নজরুল ও বিসিজিএস তাজউদ্দিন ইতোমধ্যেই গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী গত ১২ জানুয়ারি ২০১৭ কমিশন করেছেন। অদ্য মাননীয় প্রধানমন্ত্রী অপর দুইটি অফশোর প্যাট্রোল ভেসেল (বিসিজিএস মনসুর আলী ও বিসিজিএস কামরুজ্জামান) কমিশন করেন। ৮৭ মিটার দীর্ঘ জাহাজ দুইটিতে অত্যাধুনিক কামান ছাড়াও পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ সরঞ্জাম রয়েছে।

    বাংলাদেশ নৌবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত সরকারী প্রতিষ্ঠান ডকইয়ার্ড এ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড, নারায়ণগঞ্জ ও খুলনা শিপইয়ার্ড লিমিটেডে দেশীয় প্রযুক্তিতে নির্মিত ০৫টি ইনশোর প্যাট্রোল ভেসেল বিসিজিএস সবুজ বাংলা, শ্যামল বাংলা, সোনার বাংলা, স্বাধীন বাংলা ও অপরাজেয় বাংলা এবং দুটি ফাস্ট প্যাট্রোল বোট বিসিজিএস সোনাদিয়া ও কুতুবদিয়া আজ এ বাহিনীর বহরে যুক্ত হয়েছে। উক্ত জাহাজগুলো কোস্ট গার্ড বহরে যুক্ত হওয়ার মাধ্যমে বহিঃনোঙ্গরে বাণিজ্যিক জাহাজে চুরি রোধের পাশাপাশি সমুদ্রপথে মানব ও মাদক পাচার নিয়ন্ত্রণ সমুদ্র সীমানায় টহল প্রদানে সক্ষম হবে। দেশের দক্ষিণাঞ্চলে কোস্ট গার্ড এর সার্বিক কার্যক্রম সহায়তার লক্ষ্যে ভোলা জেলায় ‘বিসিজি বেইস ভোলা’ নামে একটি ঘাঁটিরও উদ্বোধন করেন। নতুন এ ঘাঁটির উদ্বোধন দক্ষিণ জোনের অপারেশনাল কার্যক্রমকে বেগবান করবে বলে আশা করা হচ্ছে।

    কমিশনিং অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী বাংলাদেশ কোস্ট গার্ডকে যুগপোযোগী ও শক্তিশালী করার লক্ষ্যে বর্তমান সরকারের ঐকান্তিক প্রচেষ্টার কথা উল্লেখ করে গভীর সমুদ্র নির্ভর অর্থনৈতিক কর্মকান্ডকে গতিশীল ও নিরাপদ রাখা এবং উপকূলীয় অঞ্চলের নিরাপত্তা রক্ষায় এ বাহিনীর ভূমিকার প্রশংসা করেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে গভীর সমুদ্র সম্পদের অন্বেষণ, আহরণ ও সংরক্ষণ এবং ব্লু- ইকোনমি-কে কাজে লাগিয়ে দেশের উন্নয়নে কোস্ট গার্ড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

    বাংলাদেশ সময়: ৫:৩৭ অপরাহ্ণ | রবিবার, ১৫ নভেম্বর ২০২০

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ