• শিরোনাম

    বন্যার আগাম প্রস্ততি নিয়েছি : পানিসম্পদ উপমন্ত্রী

    অনলাইন ডেস্ক | মঙ্গলবার, ০৬ জুলাই ২০২১ | পড়া হয়েছে 27 বার

    বন্যার আগাম প্রস্ততি নিয়েছি : পানিসম্পদ উপমন্ত্রী
    apps

    নবকণ্ঠ ডেস্ক:

    পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম বলেছেন, লকডাউনের মধ্যেও থেমে নেই পানি উন্নয়ন মন্ত্রণালয় ও বোর্ডের উন্নয়ন কর্মকাণ্ড। নদী ভাঙনরোধে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা ঝুঁকি নিয়ে সারা দেশে কাজ করে চলেছেন। বন্যার আগাম প্রস্ততি নেওয়া আছে।

    আজ মঙ্গলবার দুপুরে সচিবালয়ে নিজ কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা বলেন। এর আগে পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক ফজলুর রশীদসহ ঊর্ধ্বতন কর্মকতাদের সঙ্গে নদী ভাঙনরোধে চলমান কাজের অগ্রগতি নিয়ে কথা বলেন।

    পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম বলেন, বন্যা পরিস্থিতি মোকাবেলা ও ক্ষয়ক্ষতি কমানোর জন্য সব রকম প্রস্তুতি নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। কর্মকর্তারা মাঠে রয়েছেন। করোনার মধ্যেও প্রকৌশলীরা দুর্যোগ মোকাবেলায় বিভিন্ন জেলায় দিনরাত কাজ করছেন। কোথায়ও বাঁধ ক্ষতিগ্রস্ত হলে সঙ্গে সঙ্গে তা সংস্কারের ব্যবস্থা করা হচ্ছে। যে যে এলাকায় বন্যার আশঙ্কা আছে সেখানকার প্রশাসনকে আগেভাগেই সতর্ক করা হয়েছে। জেলা প্রশাসনকে সঙ্গে নিয়ে পানিসম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তারা যৌথভাবে কাজ করবেন বলে নির্দেশনা দেওয়া আছে।

    এনামুল হক শামীম বলেন, করোনার মহামারি থেকে আমাদের যেমন রক্ষা করতে হবে। তেমনি নদী ভাঙন থেকেও মানুষকে রক্ষা করতে হবে। এ জন্য আমরা স্বাস্থ্যবিধি মেনে কাজ চালিয়ে যাচ্ছি। তিনি বলেন, গত বছর পানিসম্পদ মন্ত্রনালয়ের ৪০টি প্রকল্প সমাপ্তির নির্ধারিত ছিল। এরম ধ্যে ৩৭টি প্রকল্পের কাজ এর মধ্যেই সমাপ্ত হয়েছে। কাজের সমাপ্তির হার ৯২.৫ শতাংশ। পানিসম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ডের সময়োপযোগী পদক্ষেপের কারণে বর্তমানে দেশে নদী ভাঙনের পরিমাণ সাড়ে ৩ হাজার হেক্টর। যা ২৫ বছর আগে সাড়ে ৯ হাজার হেক্টর। আর নদী রক্ষণাবেক্ষণের জন্য ড্রেজিং, নদীর পাড় উঁচুকরণ, প্রশস্তকরণ এবং নদীর পাড়ে বনায়নের কার্যক্রম অব্যাহত রয়েছে।

    শামীম বলেন, প্রাকৃতিক দুযোর্গের কারণে যেখানে ক্ষতি হচ্ছে সেখানেই দ্রুত গতিতে কাজ চলছে। দেশে নতুন নতুন মেগা প্রকল্প হচ্ছে। প্রধানমন্ত্রী ঘোষিত ডেল্টাপ্লান-২১০০ এর ৮০ ভাগ কাজই করবে পানিসম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ড। সর্বোপরি এ মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে দেশের আর কোনো নদীভাঙন ও জলাবদ্ধতার সমস্যা থাকবে না।

    পানি সম্পদ উপমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যক্ষ তত্ত্বাবধানে নিয়মিতই পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, আমি (উপমন্ত্রী) ও সচিব সংশ্লিষ্ট এলাকায় পরিদর্শন করছি, সংশ্লিষ্ট প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে প্রকল্পের কাজের তদারকি করছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রায়ই বলেন, ‘দেশের জনগণ যে আশা, আকাঙ্ক্ষা, বিশ্বাস ও স্বপ্ন নিয়ে চতুর্থবারের মতো আওয়ামী লীগকে ক্ষমতায় এনেছে। আমরা কর্মীর মতো কাজ করে সেই আশা, আকাঙ্ক্ষা, বিশ্বাস ও স্বপ্নের বাস্তবায়ন করব।’

    সর্বোপরি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার ও আওয়ামী লীগ করোনা সংকট মোকাবেলায় যা যা করণীয় সকল কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রত্যেকটি মন্ত্রণালয় কাজ করে চলছে।

    বাংলাদেশ সময়: ৫:৪৬ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৬ জুলাই ২০২১

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ