• শিরোনাম

    “পৃথিবীর সব মানুষের চেহারা”

    মোহাম্মদ মোখলেসুর রহমান সরকার  | মঙ্গলবার, ২৪ আগস্ট ২০২১ | পড়া হয়েছে 64 বার

    apps

    সবসময়ই প্রাসঙ্গিক একজন চিন্তাশীল ব্যক্তি ফেসবুকে প্রশ্ন ছুঁড়ে দিলেন, “পৃথিবীর সব মানুষের চেহারা, গায়ের রঙ আর উচ্চতা একই হলে কেমন হতো? ”

    এ অভাজনের উত্তর নিম্নরূপঃ চিনতে সমস্যা হতো হয়তো; এছাড়া শুধু সুবিধা আর সুবিধা হতো।যাদের কোন দোষ নেই, অথচ প্রকৃতি প্রদত্ত চেহারা, গায়ের রঙ কিংবা উচ্চতা আশানুরুপ নয় বলে তাদের আজীবন যে বিড়ম্বনা পোহাতে হয় তার অবসান হতো।

    আমি দেখেছি রঙ কালো হওয়ার কারণে বা চেহারা সুন্দর না হওয়ার কারণে একটি মেয়ে, কিংবা উচ্চতা কম হওয়ার কারণে একটি ছেলে বা মেয়ে কী হীনমন্যতায় ভোগে, নিজেকে আড়ালে নিয়ে যেতে চায়। অথচ এক্ষেত্রে তার কোন দোষ নেই, এসবই প্রকৃতি প্রদত্ত। আহ কী কষ্ট! কী অবিচার? কী নির্মম আমাদের সমাজ!

    একজন যে অপরাধ করেনি তাকে সেই অপরাধে সাজা দেয়ার মতো অপরাধ আর নেই। আমি জানি এটা অসম্ভব; তারপরও প্রত্যাশা করি জন্মের সময় প্রতিটি শিশু সম্পদ, চেহারা, মেধায় এক্কেবারে সমান হোক। তারপর যার যার কর্ম অনুসারে জীবনে সুখ-সাচ্ছন্দ্য ভোগ করবে।

    আপনি পরিশ্রমী, কাজে আন্তরিক ও সৎ, কাজেই সুখ-সাচ্ছন্দ্য আপনার পায়ে আছড়ে পড়া উচিত। আর আমি অলস, কাজ করি না, শুধু ঘুমাই, আড্ডা দেই, সময় নষ্ট করি। কাজেই আমি একসময় দুঃখ-কষ্টে পড়বো-এটা স্বাভাবিক। কিন্তু দুনিয়াতো এই ন্যায়সঙ্গত নিয়মে চলে না।

    মনে আছে, আমার পরিচিত একজনের সন্তান হবে-এ খুশিতে ঐ লোকের বাবা তাঁর অনাগত নাতির জন্য দামী হাইফাই গাড়ি কিনে ফেললেন। অর্থাৎ, ঐ শিশুটি দুনিয়ায় পদার্পণের আগেই গাড়ির মালিক হয়ে গেল।

    শৈশবের এক বন্ধু স্বল্প বেতনের গার্মেন্টস কর্মী। সন্তান হওয়ার আগে কী দিশেহারা অবস্থা! এ সংক্রান্ত যাবতীয় খরচ যোগাড় করতে গিয়ে দায়-দেনায় জীবন তার যায় যায়। একই সময়ে জন্ম নেয়া ঐ গার্মেন্টস কর্মীর শিশুটি কী এমন অপরাধ করেছিলো যে, জন্মের পূর্বে তার মা প্রয়োজনীয় পুষ্টি পায়নি আর জন্মের আগেই গাড়ির মালিক বনে যাওয়া শিশুটি কী এমন মহৎ কর্ম করেছিলো যে সে গাড়ির মালিক হয়ে গেল! আহা! জন্মের সময় যদি দুটি শিশুই একই রকম সৌভাগ্য নিয়ে জন্মাতো! দুজনই যদি জন্ম থেকেই একটি অভাবমুক্ত আনন্দভূবন পেতো! মানুষে মানুষে অকারণ বৈষম্য আমাকে বড়ই বিচলিত করে।

    বাংলাদেশ সময়: ৭:২৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৪ আগস্ট ২০২১

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রূপা

    ২৪ অক্টোবর ২০২০

    নায়িকা হয়েও কবি ছিলেন

    ১৩ সেপ্টেম্বর ২০২০

    কৃষি ব্যাংক নিয়ে গান

    ৩০ নভেম্বর ২০২০

    অসভ্যতার বিজয় কেতন

    ০৯ অক্টোবর ২০২০

    ছোটগল্প (দেনা)

    ২৫ জুলাই ২০২১

    আর্কাইভ