• শিরোনাম

    নালিতাবাড়ীর ক্ষতিগ্রস্থ রাবারড্যাম সংস্কারের দাবি কৃষকদের

    মেহেদী হাসান সাকিব, নালিতাবাড়ী (শেরপুর) সংবাদদাতা: রবিবার, ১১ ডিসেম্বর ২০২২

    নালিতাবাড়ীর ক্ষতিগ্রস্থ রাবারড্যাম সংস্কারের দাবি কৃষকদের

    apps

    শেরপুরের নালিতাবাড়ী উপজেলার খরশ্রোতা ভোগাই নদীর ওপর স্থাপিত রাবারড্যাম ক্ষতিগ্রস্থ হওয়ায় আসন্ন বোরো মৌসুমে ১০ হাজার একর জমির আবাদ হুমকির মুখে পড়েছে। কৃষকরা কর্তৃপক্ষের কাছে দ্রুত রাবার ড্যাম সংস্কারের জন্য দাবি জানিয়েছেন।
    জানা গেছে, ১৯৯৬ সালে উপজেলার জামিরাকান্দা এলাকায় ভোগাই নদীর ওপর ১০ কোটি টাকা ব্যয়ে ১০০ মিটার দৈর্ঘের রাবারড্যাম ও সেতু নির্মাণ করা হয়। শুষ্ক মৌসুমে এ রাবার বাঁধের মাধ্যমে ৮ কিলোমিটার নদীর উজানে পানি মজুত করা হয়। এই পানি ১১টি খালের মাধ্যমে পৌরসভাসহ উপজেলার ৭টি ইউপির প্রায় ১০ হাজার একর আবাদি জমি সেচ সুবিধা পায়। কয়েক বছর যাবত রাবার ড্যামের ভাটিতে ইটের গাঁথুনি ভেঙে ক্ষতবিক্ষত হয়েছে। এতে রাবার ড্যাম ও সেতুটি ঝুঁকিতে রয়েছে। সামনে বোরো মৌসুমের আগেই নদীর উজান থেকে নেমে আসা পানি ধরে রাখার জন্য রাবারটি হাওয়া দিয়ে ফুলানো হবে। এতে পানির চাপে ভাটিতে ইট দিয়ে গাঁথুনিগুলো আরো ভেঙে বাঁধ ও সেতু ধসে যেতে পারে বলে এলাকাবাসী আশঙ্কা করছেন। তাই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি দেওয়ার জন্য অনুরোধ জানান তারা।
    কোন্নগর গ্রামের কৃষক নুরুজ্জামান বলেন, রাবার ড্যাম ও সেতুটি নির্মাণ করার ফলে আমরা অনাবাদি জমি আবাদ ফসল করতে পারছি আর সেতু দিয়ে সহজেই নালিতাবাড়ী শহরে যাতায়াত করতে পারছি। দুই দিক দিয়েই লাভবান হয়েছি। গত কয়েক বছর ধরে রাবার ড্যামের উজানে ও ভাটিতে বালু তোলার পর থেকে ড্যামের ভাটিতে এমন ভাঙন দেখা দিয়েছে। আমরা দ্রুত এর সংস্কারের দাবি জানাই।
    নালিতাবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আলমগীর কবির বলেন, ওই রাবার ড্যামটি একটি নির্বাচিত পরিচালনা কমিটির মাধ্যমে রক্ষণাবেক্ষণসহ যাবতীয় কার্যাবলী চলার নিয়ম। কিন্তু দীর্ঘদিন ধরে ওখানে কোনো কমিটি নেই। খুব শিগগিরই একটি নির্বাচিত পরিচালনা কমিটি গঠন করা হবে। এছাড়া ক্ষতিগ্রস্থ জায়গাগুলো দ্রুত সংস্কার করা হবে।

    বাংলাদেশ সময়: ৩:২৮ অপরাহ্ণ | রবিবার, ১১ ডিসেম্বর ২০২২

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ