সোমবার ১৭ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

>>
বাড়ছে দূষন, হুমকিতে জনস্বাস্থ্য

নাজিরপুরে ভূমিহীনদের কবুলিয়ত করা জায়গা দখল করে গড়ে উঠেছে ইটভাটা

শফিকুল ইসলাম, নাজিরপুর(পিরোজপুর)প্রতিনিধিঃ   |   মঙ্গলবার, ২৭ এপ্রিল ২০২১   |   প্রিন্ট

নাজিরপুরে ভূমিহীনদের কবুলিয়ত করা জায়গা দখল করে গড়ে উঠেছে ইটভাটা

তিন পাশে গাছপালা,শিক্ষা প্রতিষ্ঠান আর বাড়িঘর। তার মধ্যে ভূমিহীনদের বাংলাদেশ সরকারের পক্ষে জেলা প্রশাসকের নিকট থেকে কবুলিয়ত করা জায়গা অবৈধ ভাবে দখল করে গড়ে উঠেছে ইটভাটা। এ দশা পিরোজপুর জেলার নাজিরপুর উপজেলার মালিখলী গ্রামে। এই ইটভাটার কারনে বিনষ্ট হচ্ছে পার্শ্ববর্তী ক্ষেতের ফসল,ভারসম্য হারাচ্ছে পরিবেশ,বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি।
কবুলিয়ত নেয়া জায়গার একাধীক মালিক অভিযোগ করেন,১৯৯১/৯২/৯৩ সনে পিরোজপুর জেলা প্রশাসকের নিকট থেকে মালিখালী ইউনিয়নের ১৬ নং বৈবুনিয়া মৌজায় সরকারী খাস জমি ৯৯ বছরের কবুলিয়ত নিয়ে আমরা মাটি কেটে গাছ লাগিয়ে র্দীঘদিন ধরে ভোগ দখল করে আসছি। কিন্তু ২০১৪ সালে এ ইউনিয়নের সাবেক চেয়ারম্যান,বর্তমান মহামারী করোনার কারনে স্থগিত হওয়া ইউপি নির্বাচনে নৌকা প্রতিকের বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী মো. রুহুল আমীন বাবুল দাড়িয়া দলীয় প্রভাব খাটিয়ে ,ক্ষমতার অপব্যবহার করে আমাদেরকে ভয়ভীতি দেখিয়ে জোড় পূর্বক জায়গা থেকে উচ্ছেদ করে প্রায় ৩০ একর জায়গা জুড়ে মের্স্সা রনি ব্রিকস প্রাইভেট লিঃ নামে একটি ইটভাটা গড়ে তোলেন। থানা সুত্রে ও স্থানীয় সুত্রে জানা যায়,রুহুল আমিন বাবুল দাড়িয়া ১/১১ সময় ত্রানের চাল আৎসাত করার অপরাধে সেনাবাহীনির হাতে গ্রেফতার হয়ে র্দীঘদিন যাবৎ হাজত বাস করেছিলেন। তার ভয়ে এলাকাবাসী মুখ খুলতে সাহস পাচ্ছেনা। সরোজমিনে গিয়ে জানা যায়, রুহুল আমীন বাবুল দাড়িয়া সুনিল গাইনের ৪০ শতাংশ,বিজয় দত্তের ৩৪ শতাংশ,রাজ কুমারী বংশী ও মঞ্জু বালার ৩৭ শতাংশ,গবিন্দ গাইনের ৪২ শতাংশ,ধনলক্ষ¥ী বিশ্বাসের ২৯ শতাংশ,গোলাপী চৌধুরীর ৩৫ শতাংশ, অজিত সরকার ও মনোরমা সরকারের ১ একর,অখিল মন্ডলের ৩৫ শতাংশ,সত্য রঞ্জন ও কৌশুল্য রানীর ৩৫ শতাংশ,অনিল মন্ডলের ৪০ শতাংশ,কিরন শ্বিাস ও বাসন্তী বিশ্বাসের ৪০শতাংশ সহ আরো অনেক ভ’মিহীনৈর কবুলিয়ত কৃত জায়গা দখল করে ইটভাটা গড়ে তোলেন। মেসার্স রনি ব্রিকস প্রাইভেট লিঃ এর সত্ত¡াধীকারী মো. রুহুল অমিন বাবুল দাড়িয়ার নিকট অভিযোগ সম্পর্কে জানতে চাইলে তিনি জানান, আমি জায়গা জোড় পুর্বক দখল করে ইট ভাটা গড়ে তুলি নেই। অভিযোগ কারীরা প্রত্যেকে আমার নিকট থেকে বি এস রেকর্ড হলে জায়গা দলিল করে দিবে বলে উক্ত জায়গার টাকা গ্রহন করেছে।্এ ব্যপারে উপজেলা সহকারী কমিশনার(ভ’মি) সাখাওয়াত জামিল সৈকত জানান,সরকারী কবুলিয়ত কৃত জায়গা হস্তান্তর যোগ্য নহে। কবুলিয়ত কৃত জায়গা দখল করে ইট ভাটা গড়ে তেলা হয়েছে মর্মে অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ওবায়দুর রহমান জানান, ইটভাটার পরিবেশ অধিদপ্তরের অনুমতি আছে কিনা আমার জানা নেই। সরকারী কবুলিয়ত কৃত ভূমি ক্রয়-বিক্রয় করার কোন বিধান নেই। কবুলিয়ত কৃত ভূমি দখল করে ইটভাটা গড়ে তোলা হলে অভিযোগ পেলে আমি আইনগত ব্যবস্থা নেব। পিরোজপুরের জেলা প্রশাসক মো.আবু আলী সাজ্জদ হোসেন জানান, ভূমিহীনদের কবুলিয়ত কৃত জায়গা দখল করে ইট ভাটা গড়ে তোলা হলে ভুক্তভোগী ভ’মিহীনরা অভিযোগ করলে আমি আইনগত ব্যবস্থা নেব।
বরিশাল বিভাগের পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক তোতা মিয়া জানান, নাজিরপুরে মেসার্স রনি ব্রিকস প্রাইভেট লিঃ এর পরিবেশ অধিদপ্তরের অনুমতি আছে তবে হালনাগাদ নবায়ন নেই।

Facebook Comments Box

Posted ৪:১০ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৭ এপ্রিল ২০২১

dainikbanglarnabokantha.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক

রুমাজ্জল হোসেন রুবেল

বাণিজ্যিক কার্যালয় :

১৪, পুরানা পল্টন, দারুস সালাম আর্কেড, ১০ম তলা, রুম নং-১১-এ, ঢাকা-১০০০।

ফোন: ০১৭১২৮৪৫১৭৬, ০১৬১২-৮৪৫১৮৬

ই-মেইল: newsnabokantha@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

design and development by : webnewsdesign.com