মঙ্গলবার ২৮ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

>>

নরসিংদী জেলা ব্র্যান্ডিং কার্যক্রমের উন্নয়ন ও সম্প্রসারণ শীর্ষক অনলাইন প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

  |   রবিবার, ০৪ জুলাই ২০২১   |   প্রিন্ট

নরসিংদী জেলা ব্র্যান্ডিং কার্যক্রমের উন্নয়ন ও সম্প্রসারণ শীর্ষক অনলাইন প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

শান্ত বণিক, বিশেষ প্রতিনিধি:

তাঁত শিল্পের মেলা, নরসিংদী জেলা, জেলা ব্র্যান্ডিং কার্যক্রমের সক্ষমতা উন্নয়ন, সম্প্রসারণ এবং গতিশীলতা আনায়নের জন্য নরসিংদী জেলা পর্যায়ে সংশ্লিষ্ট অংশীজনের সমন্বয়ে দিনব্যাপী অনলাইন প্রশিক্ষণ কর্মশালা ৪ জুলাই রবিবার অনুষ্ঠিত হয়েছে।
নরসিংদীর জেলার নবাগত জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবু নইম মোহাম্মদ মারুফ খান এঁর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এটুআই’র প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. মোহাম্মদ আব্দুল মান্নান পিএএ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ট্যুারিজম পরিচালক (যুগ্ম সচিব) আবু তাহের মোহাম্মদ জাবের। প্রশিক্ষণ কর্মশালায় মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন উপস্থাপনা করেন, মন্ত্রীপরিষদ বিভাগের যুগ্ম সচিব ও এটুআই’র যুগ্ম প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর। অনলাইন প্রশিক্ষণ যৌথভাবে সঞ্চালনা করেন এটুআই’র জেলা ব্র্যান্ডিং কনসালটেন্ড (উপসচিব) মো. শামসুজ্জামান ও নরসিংদীর অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) এএসএম ইবনুল হাসান ইভেন।
কর্মশালায় আলোচনায় অংশ নেন, নরসিংদীর কালেক্টরেট সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট (শিক্ষা ও আইসিটি) মো. রইস আল রেজওয়ান, দৈনিক নরসিংদীর নবকন্ঠের প্রধান সম্পাদক ও দৈনিক বাংলার নবকণ্ঠ এর বিশেষ প্রতিনিধি শান্ত বণিক, আজকের খোঁজখবর সম্পাদক মনজিল-এ-মিল্লাত, আমানত শাহ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রেজাউল করিম, নিত্যদিন ই-কর্মাসের প্রতিষ্ঠাতা সৈকত পাল, উদ্যোক্তা আবদুল মান্নান প্রমুখ। কর্মশালায় বিভিন্ন শ্রেণি পেশার অংশীজন অংশ নেন।
জেলা ব্র্যান্ডিং পণ্যের ব্যাপক প্রচার ও ক্রয়-বিক্রয় প্রসারে একশপ ও স্থানীয় উদ্যোক্তাদের সমন্বয়ের ক্ষেত্র প্রস্তুতকরণে আলোকপাত করেন ইফাত ও শাহেলা কাদের।
জেলা ব্র্যান্ডিং- জেলার ইতিহাস ঐতিহ্যকে বিবেচনায় রেখে জেলার সর্বস্তরের মানুষকে সম্পৃক্ত করে তার স্বাতন্ত্র্যকে বিকশিত করার লক্ষে গৃহীত সার্বিক কর্ম পরিকল্পনা এবএং তা বাস্তবায়নে কর্মযজ্ঞ।
ব্র্যান্ডিং এর উদ্দেশ্য হলো: জেলার ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতির লালন ও বিকাশ; জেলার অর্থনৈতিক প্রবৃদ্ধিতে গতি সঞ্চার; জেলার ভৌগলিক নির্দেশক পণ্য শনাক্তকরণ এবং তার নিবন্ধন সহায়তা প্রদান; ‘এক জেলা এক পণ্য’ কর্মসূচী বাস্তবায়নে সহায়তা; স্থানীয় উদ্যোক্তা তৈরি; জেলার সর্বস্তরের অধিবাসীকে উন্নয়ন অভিযাত্রায় শামিল করা; জনহিতকর উদ্যোগ সমূহকে কাঠামোবদ্ধ ও টেকসই করণ; অবকাঠামোগত উন্নয়ন; পর্যটন শিল্পের বিকাশ; টেকসই উন্নয়ন নিশ্চিতকরণে সহায়তা প্রদান; সমৃদ্ধ বাংলাদেশকে বিশ্ব দরবারে উপস্থাপন।
জেলা ব্র্যান্ডিং দেশের ৬৪টি জেলার ২৭টি জেলায় পর্যটন ব্র্যান্ডিং, ২৪টি জেলায় পণ্য ব্র্যান্ডিং, ১০ জেলায় ইতিহাস ও ঐতিহ্য ব্র্যান্ডিং এবং ৩টি জেলায় উদ্যোগ ব্র্যান্ডিং।
নরসিংদী জেলার প্রধান ব্র্যান্ডিং তাঁত শিল্প। এছাড়া সহায়ক ব্র্যান্ডিং হতে পারে লককন, পান, লেবু, কলা। ঐতিহ্য আড়াইহাজার বছরের প্রাচীন সভ্যতা ওয়ারী বটেশ্বর হতে পারে।

Facebook Comments Box

Posted ১১:৪০ অপরাহ্ণ | রবিবার, ০৪ জুলাই ২০২১

dainikbanglarnabokantha.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আজ বিজয়া দশমী
(866 বার পঠিত)

এ বিভাগের আরও খবর

সম্পাদক

রুমাজ্জল হোসেন রুবেল

বাণিজ্যিক কার্যালয় :

১২, পুরানা পল্টন, দারুস সালাম আর্কেড, ১০ম তলা, রুম নং-১১-এ, ঢাকা-১০০০।

ফোন: ০১৭১২৮৪৫১৭৬, ০১৬১২-৮৪৫১৮৬

ই-মেইল: newsnabokantha@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

design and development by : webnewsdesign.com