• শিরোনাম

    জামালপুরে খুব শীঘ্রই মাদারগঞ্জ–সারিয়াকান্দি নৌপথে ফেরির শুভ উদ্বোধন হবে বললেন : মির্জা আজম এমপি

    অনলাইন ডেস্ক | শনিবার, ২৪ জুলাই ২০২১ | পড়া হয়েছে 87 বার

    জামালপুরে খুব শীঘ্রই মাদারগঞ্জ–সারিয়াকান্দি নৌপথে ফেরির শুভ উদ্বোধন হবে বললেন : মির্জা আজম এমপি
    apps

    আল মাসুদ লিটন, জামালপুর প্রতিনিধি:

    শুক্রবার (২৩ জুলাই) দুপুরে জামালপুরের মাদারগঞ্জ উপজেলা এর জামথলে ফেরিঘাট পরিদর্শন করেন স্থানীয় সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম। শত বছরের স্বপ্ন পূরণ করতে অবশেষে মাদারগঞ্জ – সারিয়াকান্দি নৌপথে ফেরী চলাচল শুরু হতে যাচ্ছে।

    এ পথ চালু করতে একটি উচ্চ পর্যায়ের সরকারি দল নদী পথ পরিদর্শন করে সম্ভবতা যাচাই-বাছাই শেষ করেছে । চলতি বর্ষা মৌসুমে এই পথে ফেরি চালু হবে বলে জানা যায়। প্রাথমিক ভাবে এই নৌপথে বি আই ডাব্লিউ টি এর কয়েকটি সী ট্রাক (ফেরি) চলাচল করবে। তা দিয়ে যাত্রী, মালামাল ও হালকা যানবাহন পারাপার করতে পারবে। এই ফেরি চলাচলে উদ্যোগ গ্রহণ করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও মাদারগঞ্জ-মেলান্দহ আসনের সংসদ সদস্য মির্জা আজম।

    ফেরি চালুর জন্য ফেরিঘাট নির্মাণ, সড়ক যোগাযোগ স্থাপন, নাব্যতা ফেরাতে নদী খননসহ নদী সংস্কার ও উন্নয়নকাজে প্রকল্প গ্রহণের প্রাক-সম্ভাব্যতা যাচাইয়ে একটি কারিগরি বিশেষজ্ঞ দল সারিয়াকান্দি ও মাদারগঞ্জ এলাকা পরিদর্শন করেছে। জাতীয় গবেষণা প্রতিষ্ঠান ইন্সটিটিউট অব ওয়াটার মডেলিংয়ের (আইডব্লিউএম) দুই সদস্যের প্রতিনিধিদল ফেরি চালুর সামাজিক ও অর্থনৈতিক সম্ভাব্যতা যাচাই করছেন। প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন আইডব্লিউএমের পরামর্শক মোঃ মহিউদ্দীন পাটোয়ারি। তিনি সাংবাদিকদের বলেন, রাজধানী ঢাকার সাথে উত্তরবঙ্গের সড়ক যোগাযোগে দূরত্ব কমাতে বৃহত্তর ময়মনসিংহ হয়ে যমুনায় ফেরি সার্ভিস চালুর দীর্ঘদিন ধরে পরিকল্পনা চলছে।প্রথমে বাহাদুরাবাদ-গাইবান্ধার বালাসী নৌপথে ফেরি চালুর পরিকল্পনা ছিল সরকারের। পরে সেই পরিকল্পনা আর এগোয়নি। এখন নতুন করে মাদারগঞ্জ-সারিয়াকান্দি ১৬ কিলোমিটার নৌপথে ফেরি চালুর পরিকল্পনা নেওয়া হয়েছে।

    এই পথ চালু হলে রাজধানী ঢাকার সাথে বগুড়ার সড়ক পথে ৮০ কিলোমিটার দূরত্ব কমবে। সময় বাঁচবে কয়েক ঘণ্টা। এদিকে খুব শীঘ্রই মাদারগঞ্জ – সারিয়াকান্দি নৌপথে সী ট্রাক শহীদ আব্দুর রউফ সেরনিয়াবাদ ফেরির শুভ উদ্বোধন হতে যাচ্ছে।এ উপলক্ষে শুক্রবার (২৩ জুলাই) দুপুরে মাদারগঞ্জ এর জামথলে ফেরিঘাট পরিদর্শন করেন স্থানীয় সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম। এসময় মাদারগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ওবায়দুর রহমান বেলাল, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অরুন কুমার সাহা ও তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক জাহিদুর রহমান তালুকদার উজ্জল সহ স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

    বাংলাদেশ সময়: ৯:২৯ অপরাহ্ণ | শনিবার, ২৪ জুলাই ২০২১

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ