• শিরোনাম

    জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সাথে সাংবাদিকদের সচেতনতা মূলক মত বিনিময় সভা অনুষ্ঠিত

    পিসি দাস, দিনাজপুর প্রতিনিধি | বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি ২০২৩ | পড়া হয়েছে 15 বার

    জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সাথে সাংবাদিকদের সচেতনতা মূলক মত বিনিময় সভা অনুষ্ঠিত
    apps

    “লঙ্ঘিত হলে ভোক্তা-অধিকার অভিযোগ করলেই পাবেন প্রতিকার” -এই শ্লোগানকে সামনে রেখে ১৯ জানুয়ারী বৃহস্পতিবার জেলা প্রশাসক কার্যালয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ সফলভাবে বাস্তবায়নের লক্ষে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর দিনাজপুরের আয়োজনে দিনাজপুর প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

    দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি স্বরূপ বকসী বাচ্চুর সভাপতিত্বে মতবিনিময় সভায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ নিয়ে বিস্তারিত আলোচনা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর দিনাজপুরের সহাকারী পরিচালক মমতাজ বেগম। তিনি সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর অধীন অভিযোগ দায়ের এবং অপরাধ ও দন্ডের বিধান- ভোক্তা অধিকার সংরক্ষণ ও ভোক্তা অধিকার বিরোধী কার্য প্রতিরোধের লক্ষ্যে বর্তমান সরকার ৬ এপ্রিল ২০০৯ তারিখে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন প্রণয়ন করেছে।

    ভোক্তা ও বিক্রেতাদের জ্ঞাতার্থে আইনটিতে বর্ণিত অভিযোগ দায়ের, ভোক্তা অধিকার বিরোধী কার্য ও অপরাধ এবং দন্ডের বিধান উল্লেখ করা হয়েছে। এ ব্যাপারে সাধারণ মানুষকে জাতিসংঘ স্বীকৃত ভোক্তা অধিকারের ৮ টি অধিকার যেমন:- মৌলিক চাহিদা পূরণের অধিকার, তথ্য পাওয়ার অধিকার, নিরাপদ পন্য বা সেবা পাওয়ার অধিকার, পছন্দের অধিকার, জানার অধিকার, অভিযোগ ও প্রতিকার পাওয়ার অধিকার, ভোক্তা অধিকার ও দায়িত্ব সম্পর্কে শিক্ষা লাভের অধিকার এবং সুষ্ঠ পরিবেশের অধিকার।

    দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি স্বরূপ বকসী বাচ্চু সভাপতির বক্তব্যে বলেন, সাধারণ মানুষ এখনো জানে না ভোক্তা অধিকার আইন সমন্ধে এজন্য ব্যাপক প্রচারণার প্রয়োজন রয়েছে। এছাড়া ভ্রামমান আদালত পরিচালনা করার সময় সাংবাদিকদের সম্পৃক্ত করতে একটি হোয়াটস আপ গ্রুপ জরুরীভাবে খুলতে হবে।

    মতবিনিময় সভায় মুক্ত আলোচনা করেন দিনাজপুর প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল, সাংবাদিক মুকুল চ্যাটার্জী, মোঃ মোফাসিরুল রাশেদ, কাশী কুমার দাস, পিসি দাস,আবু কাওছার, জাহিদ হোসেন, সুবীর চক্রবর্তী ছোটন,আরিফ হোসেন,যাদব চক্রবর্তী, আবুল কাশেম, খোকন কুমার দেব, আব্দুর রহমান, মোঃ মনসুর রহমান ও মাসুদ রেজা হাই সহ সাংবাদিকবৃন্দ।

    বাংলাদেশ সময়: ৭:৫৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি ২০২৩

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ