• শিরোনাম

    কেমন ছিল ১৫ কোটি বছর আগের খুদে ডাইনোসররা

    অনলাইন ডেস্ক | বুধবার, ০৭ অক্টোবর ২০২০ | পড়া হয়েছে 116 বার

    কেমন ছিল ১৫ কোটি বছর আগের খুদে ডাইনোসররা
    apps

    নবকন্ঠ ডেস্ক: পৃথিবীর বাস্তুতন্ত্রের প্রাগৈতিহাসিক অধিবাসী ডাইনোসর। প্রায় ১৬ কোটি বছর ধরে পৃথিবীতে রাজত্ব করেছে ডাইনোসরেরা। বিজ্ঞানীদের মতে, আনুমানিক ২৩ কোটি বছর পূর্বে পৃথিবীতে ডাইনোসরের বিবর্তন হয়েছিল। আর ক্রিটেসিয়াস যুগের শেষে প্রায় সাড়ে ৬ কোটি বছর পূর্বে বিধ্বংসী প্রাকৃতিক বিপর্যয়ে পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে যায় ডাইনোসর। তবে এবার বিজ্ঞানীরা একটি বিরল ধরনের ডাইনোসরের কথা জানিয়েছেন। মুরগির মতো আকারের একটি অতিক্ষুদ্র ডাইনোসর সম্পর্কে চমকপ্রদ সব তথ্য দিয়েছেন গবেষকেরা।

     

     

    প্রায় ১৫ কোটি বছর আগের সেই ডাইনোসর পাওয়া গেছে বর্তমান সময়ের জার্মানির একটি এলাকায়। ক্ষুদ্র ঐ ডাইনোসরের শরীরে থাকা লেজটি ছিল সংবেদনশীল। সেই লেজের চারপাশে ছিল পাতলা চামড়া। কুমিরের শরীর যেমন তার পরিপার্শ্বিক অবস্থা সম্পর্কে সংবেদনশীল, তেমনি ছিল ঐ ডাইনোসরের লেজ। আশপাশের পরিবেশ, শিকার সম্পর্কে ধারণা পেত এই লেজের সাহায্যে। পানির তাপমাত্রা ও লবণাক্ততা, ক্ষারতা ইত্যাদি সম্পর্কে জানতেও লেজ ব্যবহার করত খুদে সেই ডাইনোসর।

     

    গবেষক দলের প্রধান ইউনিভার্সিটি অব নিউ ইংল্যান্ডের মস্তিষ্ক বিশেষজ্ঞ ফিল বেল বলেন, ডাইনোসরটির লেজ একই সঙ্গে অনেকগুলো কাজ করতে সক্ষম ছিল। লেজের সংবেদনশীলতা যাচাইয়ের জন্য তারা আলট্রাভায়োলেট রশ্মি ব্যবহার করে সেটি পুরোপুরি নিশ্চিত হন। ঐ প্রজাতির ডাইনোসরের লেজের প্রকৃতি জানার পরে বিজ্ঞানীরা এখন অন্য সব ধরনের ডাইনোসরের লেজের প্রকৃতি সম্পর্কেও জানার চেষ্টা করছেন। তারা মনে করছেন, আগে হয়তো বিষয়টি তাদের নজরের বাইরে ছিল। ভবিষ্যতে এ ধরনের গবেষণার ক্ষেত্রে তাদের এই অনুসন্ধান আরো বেশি সহায়ক হবে বলে মনে করছেন বিজ্ঞানীরা।—ন্যাশনাল জিওগ্রাফিক

    বাংলাদেশ সময়: ৯:৫৫ পূর্বাহ্ণ | বুধবার, ০৭ অক্টোবর ২০২০

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ