মঙ্গলবার ২৮ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

>>

ওজন কমাতে সকালের নাস্তায় যে ৫ টি নিয়ম মানতে হবে

  |   শনিবার, ২৪ অক্টোবর ২০২০   |   প্রিন্ট

ওজন কমাতে সকালের নাস্তায় যে ৫ টি নিয়ম মানতে হবে

অনলাইন ডেস্ক : ওজন কমাতে সকালের খাবারের গুরুত্ব অনেক বেশি। আপনি যদি মনে করেন সকালের খাবার না খেলে বা কম খেলে ওজন কমে তবে এটি আপনার সবচেয়ে ভুল ধারণা। সকালের খাবার না খেলে মেটাবলিজম কমে যায় এবং এতে ক্যালোরি বার্ণ করা কঠিন হয়ে পড়ে। সকালের খাবার সঠিকভাবে খেলে ওজন সহজেই কমানো যায়। নাস্তায় ৫ টি নিয়ম মেনে চললে আপনি সহজেই ওজন কমাতে পারবেন।

 

গরম পানি:

 


সকালের শুরুতেই দুই গ্লাস গরম পানি পান করুন। আপনি চাইলে শুধু পানিও খেতে পারেন আবার লেবু পানিও খেতে পারেন। পানি শরীর থেকে টক্সিন গুলো বের করে দেয়। এতে করে ত্বক ভালো থাকে। এছাড়া পানি হজম ব্যবস্থাকে উন্নতি করে এবং বিপাক ক্রিয়া ঠিক রাখে। দুইটাই ওজন কমানোর জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

 

এক ঘন্টার মধ্যে নাশতা খাওয়া:

 

ঘুম থেকে ওঠার এক ঘন্টার মধ্যে অবশ্যই সকালের নাস্তা খেতে হবে। গত রাতের খাবার যে খেয়েছেন তা থেকে উৎপন্ন শক্তি অনেক আগেই ক্ষয় হয়ে গেছে এতে করে মন মেজাজেও নেতিবাচক প্রভাব পড়ে। সুতরাং শক্তি পুনারায় গঠনের জন্য সকালের খাবার অনেক জরুরী।

 

উচ্চ ক্যালোরিযুক্ত খাবারকে না:

 

আপনার খাবারে খুব বেশি মিষ্টি ও উচ্চ-ক্যালোরিযুক্ত খাবার অন্তর্ভুক্ত করবেন না। আপনার প্রতিদিনের ক্যালোরি গণনাটি তিনটি খাবার এবং দিনের দুটি স্ন্যাকসের মধ্যে ভাগ করা উচিত। আপনার সকালের খাবার আপনার প্রতিদিনের ক্যালোরি গ্রহণের মাত্র ২৫ থেকে ৩০ শাতংশ হওয়া উচিত।

 

প্রোটিনযুক্ত খাবার:

 

প্রোটিন শরীরকে তৃপ্তি দেয় এবং আপনাকে দীর্ঘ সময়ের জন্য পরিপূর্ণ রাখে। প্রাতঃরাশে প্রোটিন সমৃদ্ধ খাবার খেলে অস্বাস্থ্যকর খাবার খাওয়ার সম্ভাবনাও হ্রাস পায়। আপনার সকালের খাবারে ডিম, দই, আটা এবং বাদামের মতো প্রোটিনযুক্ত উপাদানের পরিমাণ বেশি থাকতে হবে।

 

ফাইবারযুক্ত খাবার:

 

ফাইবার সমৃদ্ধ শরীরে উপকারী ব্যাকটেরিয়া তৈরি করে এবং ফ্যাট কমাতে সাহায্য করে। এজন্য সকালের নাস্তায় অবশ্যই সবজি ও ফলমূল রাখতে হবে।

Facebook Comments Box

Posted ৯:৪৩ পূর্বাহ্ণ | শনিবার, ২৪ অক্টোবর ২০২০

dainikbanglarnabokantha.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

কচু শাক চুরি
(722 বার পঠিত)
শূন্যতা
(542 বার পঠিত)
তোমাকেই বলছি
(485 বার পঠিত)
হেমন্ত
(373 বার পঠিত)
কাঁঠাল
(274 বার পঠিত)
বিজয় দিবস
(272 বার পঠিত)
শীত
(202 বার পঠিত)

সম্পাদক

রুমাজ্জল হোসেন রুবেল

বাণিজ্যিক কার্যালয় :

১২, পুরানা পল্টন, দারুস সালাম আর্কেড, ১০ম তলা, রুম নং-১১-এ, ঢাকা-১০০০।

ফোন: ০১৭১২৮৪৫১৭৬, ০১৬১২-৮৪৫১৮৬

ই-মেইল: newsnabokantha@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

design and development by : webnewsdesign.com