• শিরোনাম

    একটি সেতু বদলে দিতে পারে ৩ উপজেলার লাখো মানুষের জীবন যাত্রা

    অনলাইন ডেস্ক | সোমবার, ০৪ জানুয়ারি ২০২১ | পড়া হয়েছে 109 বার

    apps

    সজল চক্রবর্তী, ফটিকছড়ি ( চট্টগ্রাম) প্রতিনিধি: ফটিকছড়ি উপজেলার নাজিরহাট পৌরসভার ২ নং ওযার্ডের পূর্ব সুয়াবিল এলাকা হালদা পাড়,পাশের দক্ষিণে হাটহাজারী উপজেলা ও পশ্চিমে সীতাকুণ্ড উপজেলার।সুন্দরপুর উইনিয়নের পাঁচ পুকুরিয়ার, ভুজপুর থানার পূর্ব সুয়াবিলএলাকায় হালদা নদীর উপর একটি সেতুর অভাবে তিন’উপজেলার প্রায় লক্ষাধিক জনগোষ্ঠি যাতায়াত সুবিধা থেকে বঞ্চিত রয়েছে। স্বাধীনতার ৪৯ বছর পরেও কোন সরকার এখানে সেতু নির্মাণের উদ্যোগ নেয়নি। ফলে, এলাকাবাসী স্ব-উদ্যোগে অস্থায়ী ভিত্তিতে সাঁকো নির্মাণ করে কোন রকমে যাতায়াত করছে। বর্তমানে উক্ত পাঁচ পুকুরিয়া – পূ্র্ব সুয়াবিলের মাঝেই হালদা নদীর উপর এ সাঁকোটি নির্মাণ করা হয়।
    এ সাঁকো দিয়ে ফটিকছড়ি উপজেলার বিবিরহাট, বারৈইয়ারহাট, ব্রাহ্মনহাট, চুরখারহাট, বৈদোরহাট, টেকের দোকান, চৌমুনিবাজর এবং হাটহাজারী উপজেলার নাজিরহাট, নয়াহাট, উদালিয়া, কাটিরহাট, হাতিমারা ও সীতাকুন্ড উপজেলার বারবকুন্ড সহ অনন্ত: ৭ ইউনিয়নের জনগণ যাতায়াত করছে।
    তাছাড়া, স্কুল-কলেজ এবং মাদ্রাসার শিক্ষার্থীরা জীবনের ঝুঁকি নিয়ে সাঁকো পার হয়ে রীতিমত চলাচল করছে। এ সাঁকো দিয়ে কোন যানবাহন চলাচল করতে না পারায় অনেক সময় মুমুর্ষ্যু রোগী নিয়ে বেকাদায় পড়তে হয়। অপরদিকে, কৃষি পণ্যসহ বিভিন্ন নিত্য প্রয়োজনীয় মালামাল পরবহনে অতিরিক্ত ব্যয় গুনতে হয়। শুষ্ক মৌসুমে এ সাঁকো দিয়ে পারাপার সহজ হলেও বর্ষা মৌসুমে অধিকতর ঝুঁকি নিয়ে নদী পার হতে হয়। বিগত সময়ে নদী পার হতে গিয়ে শিক্ষার্থীসহ অনেকের প্রাণহানী ঘটে। বর্তমানে অস্থায়ী এ সাঁকোটি নড়বড় হয়ে যাওয়াতে মরণ ফাঁদে পরিণত হয়েছে। এটি যে কোন সময় ভেঙ্গে যাওয়ার আশংকা প্রকাশ করছেন স্থানীয়রা। তাই এখানে একটি নতুন সেতু নির্মাণের দাবী জানিয়েছেন এলাকাবাসী।
    নাজিরহাট পৌরসভার কাউন্সিলর গাজী আমান উল্লাহ আমান বলেন, একটি সেতুই তিন উপজেলার মানুষের ভাগ্য বদলাতে পারে। ভাগ্য বদলে দিতে পারে কৃষকের। একটি সেতু নির্মানের জন্যে স্হানীয় সাংসদ সহ সকলের সুদৃষ্টি কামনা করছি।
    নাজিরহাট পৌরসভা মেয়র সিরাজদৌল্লাহ বলেন, এই সেতুটি খুবই গুরুত্ব পূর্ণ। এই সেতুটি নির্মিত হলে তিন উপজেলার মানুষের যোগাযোগ খুবই সহজ হবে।

    বাংলাদেশ সময়: ৪:৫০ অপরাহ্ণ | সোমবার, ০৪ জানুয়ারি ২০২১

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ