• শিরোনাম

    উন্নত সমৃদ্ধ স্মার্ট দেশ গড়তে তামাক ও মাদক মুক্ত করতে হবে – ডাঃ হাবিবে মিল্লাত এমপি সিরাজগঞ্জ-(২)

    জেলা প্রতিনিধি সিরাজগঞ্জ | শনিবার, ২১ জানুয়ারি ২০২৩ | পড়া হয়েছে 14 বার

    উন্নত সমৃদ্ধ স্মার্ট দেশ গড়তে তামাক ও মাদক মুক্ত করতে হবে – ডাঃ হাবিবে মিল্লাত  এমপি সিরাজগঞ্জ-(২)
    apps

    উন্নত সমৃদ্ধিশালী বাংলাদেশ গড়তে হলে তামাক ও মাদক মুক্ত করতে হবে। জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী ২০৪০ সালের মধ্যে ধূমপান ও ‘তামাকমুক্ত বাংলাদেশ’ গড়ে তোলার লক্ষ্যে সবাইকে একযোগে কাজ করার আহবান জা‌নিয়েছেন সিরাজগঞ্জ (২) সদর – কামারখন্দ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না এমপি। তি‌নি বলেন পরিবেশ- জনস্বাস্থ্য, অর্থনীতির জন্য হুমকিস্বরূপ ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার বন্ধে সবাইকে আন্তরিকভাবে কাজ করতে হবে। তিনি আরো বলেন, সুশিক্ষায় শিক্ষিত হতে হবে। সামাজিক আন্দোলন গড়ে তুলে বাল্যবিবাহ বন্ধ এবং শিক্ষার্থীদের স্মার্টফোনের অপব্যবহার বন্ধ করতে হবে।

    শনিবার (২১ শে জানুয়ারি) সকাল ১১ টার সময় সিরাজগঞ্জ শহরের পৌর ভাসানী মিলনায়তনে স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশন আয়োজিত প্রধান অতিথির বক্তব্যে তি‌নি এসব কথা বলেন।

    তি‌নি আরো বলেন, দেশে বছরে ১’লাখ ৬১ হাজারের অধিক মানুষের মৃত্যুর কারণ তামাকের আগ্রাসন। তিনি তরুণ সমাজকে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার থেকে দূরে রাখতে রেডিও, টিভি, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার মাধ্যমে অভিভাবকসহ সর্বস্তরের জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধির আহ্বান জানান। ধূমপায়ীরা অধূমপায়ীদের হৃদরোগের ঝুঁকি ২৫ থেকে ৩০ শতাংশ বাড়িয়ে দেয়। ফুসফুস ক্যান্সারের ঝুঁকি বাড়ায় শতকরা ২০ থেকে ৩০ ভাগ। তাই পাবলিক প্লেস ও পরিবহনসমূহ শতভাগ ধূমপানমুক্ত রাখতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যাতে ধুমপান না করে তা নিশ্চিত করতে হবে।

    দেশে ক্রমবর্ধমান ই-সিগারেটের ব্যবহার ভয়াবহ পর্যায়ে যাওয়ার আগেই এটি নিয়ন্ত্রণে পদক্ষেপ গ্রহণ জরুরী। বাংলাদেশে ই-সিগারেট আমদানি, উৎপাদন, বিক্রি, বিপণন ও ব্যবহার বন্ধে এবং তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের জন্য সংসদ সদস্যগণ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।

    উক্ত ধূমপান ও তামাক প্রতিরোধের মাধ্যমে ভ‌বিষ‌্যৎ সুনাগরিক গড়ে তোলার লক্ষ্যে স্বাস্থ্য সুরক্ষা ক্লাব প্রতিনিধিদের অংশগ্রহণে ইয়ুথ লিডার্স কনফারেন্সটি
    সিরাজগঞ্জ জেলা শিক্ষা অফিসার কাজি সলিম উল্লাহ’র সভাপতিত্বে বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) রেজওয়ানুল ইসলাম ,সদর উপজেলা চেয়ারম্যান মোহাম্মাদ রিয়াজ উদ্দিন, কামারখন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান এস. এম. শহিদুল্লাহ সবুজ, স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ডাঃ নিজাম উদ্দিন আহমেদ , সিরাজগঞ্জ স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, সিরাজগঞ্জ সদর এবং স্বাধীনতা চিকিৎসক পরিষদ সিরাজগঞ্জ (স্বা‌চি‌প) জেলা শাখার সাধারণ সম্পাদক ডাঃ মোঃ জাহিদুল ইসলাম হীরা, জেলা পরিষদের সদস্য মোঃ একরামুল হক একরাম প্রমুখ বক্তব্য রাখেন।

    অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন,
    সুরক্ষা ফাউন্ডেশনের পরিচালক ডাঃ মোঃ রফিকুল ইসলাম।

    এ সময়ে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, সিরাজগঞ্জ সদর- কামারখন্দ উপজেলার ৮৪‌টি স্কুল, মাদ্রাসার শিক্ষকবৃন্দ এবং প্রতি শিক্ষাপ্রতিষ্ঠানের ৪ জন করে ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন ।

    বাংলাদেশ সময়: ৭:৫২ অপরাহ্ণ | শনিবার, ২১ জানুয়ারি ২০২৩

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ