• শিরোনাম

    আজ নরসিংদীর কৃতি সন্তান চিত্রশিল্পী শাহাবুদ্দিনের ৭৩তম জন্মদিন

    অনলাইন ডেস্ক | রবিবার, ১১ সেপ্টেম্বর ২০২২ | পড়া হয়েছে 46 বার

    আজ নরসিংদীর কৃতি সন্তান চিত্রশিল্পী শাহাবুদ্দিনের ৭৩তম জন্মদিন
    apps

    শান্ত বণিক, বিশেষ প্রতিনিধি:

    প্রখ্যাত চিত্রশিল্পী বীর মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিন আহমেদের ৭৩তম জন্মদিন আজ। ১৯৫০ সালের এই দিনে নরসিংদীর রায়পুরা উপজেলার আলগী গ্রামে তাঁর জন্ম। ১৯৭১ সালে মাত্র ২১ বছর বয়সে প্লাটুন কমান্ডার হিসেবে ২ নম্বর সেক্টরের অধীনে ঢাকা ও দেশের অন্যান্য স্থানে সম্মুখ ও গেরিলা যুদ্ধে সামনে থেকে নেতৃত্ব দেন তিনি। চিত্রকর্মে অসামান্য অবদানের জন্য দেশ-বিদেশে অসংখ্য পুরস্কার পেয়েছেন ১৯৭৪ সালে ফ্রান্সের নাগরিকত্ব পাওয়া এই চিত্রশিল্পী।

    মহান মুক্তিযুদ্ধ ও বীর মুক্তিযোদ্ধা—এই দুই অনুষঙ্গই তাঁর চিত্রকর্মের প্রধান উপাদান। এর সঙ্গে ইউরোপীয় চিত্রকলার ঐতিহ্যের মিশ্রণ তাঁর চিত্রকর্মকে করে তুলেছে ভিন্নধর্মী। দেশ-বিদেশে অসংখ্য একক ও যৌথ চিত্র প্রদর্শনীতে অংশ নিয়েছেন তিনি। বিভিন্ন চিত্র প্রদর্শনীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মহাত্মা গান্ধী, রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, মওলানা আবদুল হামিদ খান ভাসানী, জাহানারা ইমাম, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার চিত্র স্থান পেয়েছে তাঁর চিত্রকর্মে।

    ১৯৬৮ সালে তৎকালীন পাকিস্তানের শ্রেষ্ঠ শিশুশিল্পী হিসেবে ‘প্রেসিডেন্ট স্বর্ণ পদক’, ১৯৭৩ সালে বাংলাদেশের শ্রেষ্ঠ চিত্রশিল্পী হিসেবে ‘প্রধানমন্ত্রীর স্বর্ণপদক’, ১৯৭৫ ও ১৯৮১ সালে ফ্রান্সের ‘সেলোন দো প্রিন্টক্যাম্প স্বর্ণ পদক’, ২০০০ সালে বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক পদক ‘স্বাধীনতা পুরস্কার’ অর্জন করেন চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ।

    বাংলাদেশ সময়: ১২:১৭ অপরাহ্ণ | রবিবার, ১১ সেপ্টেম্বর ২০২২

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আজ বিজয়া দশমী

    ২৬ অক্টোবর ২০২০

    আর্কাইভ