সোমবার ১৭ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

>>

অবশেষে দেশে ফিরলেন বলিভিয়ার সাবেক প্রেসিডেন্ট ইভো মোরালেস

  |   মঙ্গলবার, ১০ নভেম্বর ২০২০   |   প্রিন্ট

অবশেষে দেশে ফিরলেন বলিভিয়ার সাবেক প্রেসিডেন্ট ইভো মোরালেস

নবকন্ঠ ডেস্ক: নির্বাসন থেকে দেশে ফিরলেন লাতিন আমেরিকার দেশ বলিভিয়ার সাবেক প্রেসিডেন্ট ইভো মোরালেস। প্রতিবেশী আর্জেন্টিনায় প্রায় এক বছর কাটিয়ে সোমবার দেশে ফিরেছেন দেশটির সাবেক এই প্রেসিডেন্ট।

 

বলিভিয়ার এই বামপন্থী নেতা প্রায় ১৪ বছর ক্ষমতায় ছিলেন। কিন্তু প্রতারণাপূর্ণ নির্বাচনের অভিযোগের পরিপ্রেক্ষিতে গত বছরের ১১ নভেম্বর দেশ থেকে পালিয়ে যান এই নেতা। তবে তাঁর বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগকে তিনি শুরু থেকেহই প্রত্যাখ্যান করে আসছেন। পালিয়ে যাওয়ার আগে ২০১৯ সালের অক্টোবর মাসে অনুষ্ঠেয় নির্বাচনের মাধ্যমে নিজেকে বিজয়ী ঘোষণা করেছিলেন তিনি। কিন্তু তারপর দেশের মধ্যে থেকে ওঠা চাপ সামলে ক্ষমতা ধরে রাখা সম্ভব হয়নি। দেশটির ইতিহাসে প্রথম আদিবাসী এই রাষ্ট্রনেতা পালিয়ে যাওয়ার পর মেক্সিকোয় কিছুদিন কাটানোর পর গত ডিসেম্বর থেকে আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স অ্যাইরেস কাটাচ্ছিলেন। সে সময় তিনি আবারও ফিরে আসার ঘোষণা দিয়েছিলেন।

 

এখন আবারও ফিরে আসার প্রেক্ষাপট তৈরি হয়েছে কয়েক দিন আগে। দেশটিতে আবারও ক্ষমতায় অধিষ্ঠিত হয়েছেন মোরালেসের দল মুভমেন্ট টুওয়ার্ডস সোশ্যালিজম। প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন তাঁরই উত্তরসূরি ও দেশটির সাবেক অর্থমন্ত্রী লুইস আর্স এবং এর মধ্য দিয়েই ইভো মোরালেসের প্রত্যাবর্তন হলো। দেশে ফিরে এসে মোরালেস বলেন, আমি যখন চলে যাই তখন বলেছিলাম, আমি আবার ফিরে আসব এবং আমরা সংখ্যায় অনেক হব।

 

উল্লেখ্য, ইভো মোরালেস ক্ষমতা ছাড়ার পর দেশটির অন্তর্বর্তী সরকার মোরালেসের বিরুদ্ধে সন্ত্রাসবাদ ও রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ এনেছিল। কিন্তু এ বছরের অক্টোবরে সেই অভিযোগ বাতিল হয়ে যায়। সূত্র : সিএনএন।

Facebook Comments Box

Posted ৫:২৭ অপরাহ্ণ | মঙ্গলবার, ১০ নভেম্বর ২০২০

dainikbanglarnabokantha.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক

রুমাজ্জল হোসেন রুবেল

বাণিজ্যিক কার্যালয় :

১৪, পুরানা পল্টন, দারুস সালাম আর্কেড, ১০ম তলা, রুম নং-১১-এ, ঢাকা-১০০০।

ফোন: ০১৭১২৮৪৫১৭৬, ০১৬১২-৮৪৫১৮৬

ই-মেইল: newsnabokantha@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

design and development by : webnewsdesign.com