• শিরোনাম

    অক্সিজেন খালাস শেষে ফিরে গেছে ট্রেন, চলে গেছে শেষ ট্যাংকলরিটিও

     টি,এম,এ হাসান, সিরাজগঞ্জ: | বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১ | পড়া হয়েছে 33 বার

    অক্সিজেন খালাস শেষে ফিরে গেছে ট্রেন, চলে গেছে শেষ ট্যাংকলরিটিও
    apps

    সিরাজগঞ্জ বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে বুধবার রাত সাড়ে ৮টার দিকে খালাস শেষে ভারত থেকে ২য় বারের মতো রেলপথে আসা ২০০টন তরল অক্সিজেনের শেষ ট্যাংকলরিটিও এখন নারায়ণগঞ্জের রূপগঞ্জের সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্টের পথে। বুধবার (২৮ জুলাই) রাত পৌনে ৯টার দিকে শেষ ট্যাংকলরিটি বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশন থেকে সড়ক পথে সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্টের উদ্দেশ্যে ছেড়ে গেছে। সেই সঙ্গে ফিরে গেছে অক্সিজেনবাহী ইন্দো-বাংলা এক্সপ্রেস ট্রেনটিও। এছাড়াও আগামী সপ্তাহের শুরুতেই রেলপথে দেশে আসার সম্ভাবনা রয়েছে আরও ২০০টন তরল অক্সিজেন। যা এই বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনেই এসে পৌঁছাবে ও খালাস হয়ে সড়ক পথে নারায়নগঞ্জে যাবে। বিষয়টি নিশ্চিত করেছেন লিন্দে বাংলাদেশ এর আন্তর্জাতিক সম্পর্ক ও প্রশাসন বিভাগের ব্যাবস্থাপক সুফিয়া আক্তার ওহাব ও গ্যাস শাখার সরবরাহ ব্যাবস্থাপক মো. খাররুম বিন আব্দুল কায়ুম মন্ডল। বুধবার সকাল ১১টা থেকে শুরু হয় ট্রেন থেকে সড়ক পথে পরিবহনের জন্য ট্যাংকলরিতে লোড করা। সর্বশেষ রাত সাড়ে ৮টার দিকে খালাস কার্যক্রম সম্পন্ন করে রাত পৌনে ৯টার দিকে সর্বশেষ একটি ট্যাংকলরিতে ২০টন অক্সিজেন নিয়ে যাওয়া হয়। লিন্দে বাংলাদেশ এর আন্তর্জাতিক সম্পর্ক ও প্রশাসন বিভাগের ব্যাবস্থাপক সুফিয়া আক্তার ওহাব বলেন, বুধবার সকাল থেকে রাত পৌনে ৯টা নাগাদ ১০টি ট্যাংকলরিতে করে মোট ২০০টন তরল অক্সিজেন নারায়নগঞ্জের রূপগঞ্জে অবস্থিত সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্টের উদ্দেশ্যে ছেড়ে যায়।

    তিনি আরও বলেন, যেহেতু এইবার বাল্ব বক্স স্টেশনের উলটো দিকে করে আনা হয়েছিল তাই একসঙ্গে ৬টি ট্যাংকলরিতে লোড করা সম্ভব হয়েছে। আগামীতে যে কয়েকটি ট্রেন ভারত থেকে অক্সিজেন নিয়ে বাংলাদেশে আসবে সেগুলোও এখানেই এসে খালাস হবে। প্রতি সপ্তাহে ২০০টন করে অক্সিজেন নিয়ে দুই থেকে তিনটি ট্রেন বাংলাদেশে আসার কথা রয়েছে বলেও জানান এই কর্মকর্তা। লিন্দে বাংলাদেশ এর গ্যাস শাখার সরবরাহ ব্যাবস্থাপক মো. খাররুম বিন আব্দুল কায়ুম মন্ডল বলেন, সামনে সপ্তাহের শুরুর দিকেই রেলপথেই আরও ২০০টন অক্সিজেন দেশে আসবে। এবং সেটিও বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনেই আনলোড হবে। উল্লেখ্য, এর আগে ভারত থেকে আসা ২০০টন তরল অক্সিজেন সিরাজগঞ্জ বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে গত রবিবার সকাল পৌনে ১১টার দিকে পৌঁছায়। এরপর আজ বুধবার সকালে আরেকটি অক্সিজেনবাহী ট্রেন আসার পর থেকেই চলছিল খালাস কার্যক্রম।

    রাত পৌনে ৯টার সময় সিরাজগঞ্জ বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশন থেকে শেষ ট্যাংকলরিটি নারায়ণগঞ্জের রূপগঞ্জে অবস্থিত সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট এর উদ্দেশ্যে ছেড়ে যায়। এদিয়ে দুবারে ২০০টন করে সর্বমোট ৪০০টন অক্সিজেন রেলপথে দেশে আসলো। ইন্দো-বাংলা ট্রেনটি দুবারই ভারতের ঝাড়খন্ড প্রদেশের জামশেদপুর টাটানগর থেকে দশটি কন্টেইনারে করে ২০০টন করে তরল অক্সিজেন নিয়ে ছেড়ে আসে। এবং সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে এসে প্রবেশ ও অক্সিজেন খালাস করে।

    বাংলাদেশ সময়: ১২:০৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ